logo

Welcome To JBD IT


Student Registration

Client & Staf Login Area


Office use only Email Login Area


[email protected]
+88 01716905615
0
  • No products in the cart.
 

FAQ

আমাদের কোর্স ও সেবা বিষয়ক প্রশ্ন সমূহ

যে প্রতিষ্ঠানের হাত ধরে শুরু হতে যাচ্ছে আপনার ক্যারিয়ারের, সেই জেবিডি আইটি সম্পর্কে আপনার মনে নিশ্চয়ই অনেক প্রশ্ন রয়েছে। প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। আপনার সব প্রশ্নের উত্তর দিতে আমরা সদা প্রস্তুত। দক্ষ, অভিজ্ঞতা সম্পন্ন  টিম আর এডমিশন ডিপার্টমেন্টের সদস্যদের কাছে আপনি পাবেন আপডেটেড তথ্য। তাছাড়া কোর্স মডিউল, কোর্স ফি বা জেবিডি আইটি সম্পর্কে বিভিন্ন তথ্য পাবেন আমাদের ওয়েবসাইটেই।

ভর্তি হতে কি কি লাগবে ?

১. এক কপি পাসপোর্ট সাইজের ছবি (সদ্য তোলা হতে হবে) ।

২. NID / জন্মনিবন্ধন এর ফটোকপি।

৩. যেকোন একটি একাডেমিক সার্টিফিকেটের ফটোকপি (S.S.C / H.S.C)।

অনলাইনে কোর্স কিভাবে করানো হয় ? শুধু কি ক্লাসের ভিডিও দেওয়া হবে ?

অনলাইন কোর্সগুলো আমাদের লাইভ ক্লাসের মাধ্যমে হয়ে থাকে। অভিজ্ঞ ট্রেইনার দ্বারা জুম সফটওয়্যারের মাধ্যমে ক্লাসগুলো অনলাইনে পরিচালনা করা হয়, তাই আলচ্য বিষয় বুঝতে শিক্ষার্থীদের বুঝতে কোন সমস্যা হয় না। এছাড়া ক্লাস রেকর্ড দিয়ে দেয়া হয় যেন আপনি পরবর্তীতে সেগুলো দেখে প্র্যাকটিস করতে পারেন। ক্লাস রেকর্ড ছাড়াও পরবর্তীতে কোন সমস্যা হলে আপনি ব্যাক আপ সাপোর্টও নিতে পারবেন।

এখানে কোর্স করলে কি মার্কেটপ্লেসে কাজ পাওয়া যায় ?

শুধু অনলাইন মার্কেটে ফ্রিল্যান্সিং করেই যে আয় করতে হবে ব্যাপারটি এমন নয়। একটি কোর্স সম্পন্ন করে আপনি অনলাইন মার্কেটে ফ্রিল্যান্সার হিসেবে তো কাজ করতে পারছেনই তারই সাথে আপনি আমাদের কাছে আপনার CV দিয়ে রাখতে পারেন। কোর্স শেষে  আমরা বিভিন্ন কোম্পানিতে আমাদের শিক্ষার্থীদের রেফার করে থাকি। আপনি যদি নিয়মিত ক্লাস করেন, সব প্রোজেক্ট ও পরীক্ষা দেয়ার মাধ্যমে একটি কোর্সটি ভালভাবে সম্পন্ন করেন সেক্ষেত্রে কোর্স শেষে আপনার চাকরীর পাওয়ার একটি বড় ধরনের সুযোগ রয়েছে। তাছাড়া দক্ষতার উপর ভিওি করে আামাদের “জুনিয়র ট্রেইনার” হিসেবে চাকুরীর সুযোগ আছে।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কোর্স কি আলাদা ?

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্পূর্ন আলাদা কোর্স। ওয়েব ডেভেলোপমেন্ট জানতে হলে আপনাকে প্রথমে ওয়েব ডিজাইন জানতে হবে। যদিও ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্পূর্ন আলাদা কোর্স, কিন্তু আমরা দুইটি কোর্স একই সাথে শিখিয়ে থাকি।

অনলাইনে কোন কোন মার্কেটপ্লেসে কাজ পাওয়া যায় ?

অনলাইনে upwork, fiverr, freelancer, glassdoor, linkedin সহ প্রত্যেক মার্কেটপ্লেসেই ফ্রিল্যান্সিং করে আয় করার সুযোগ রয়েছে। কিন্তু এর জন্য প্রয়োজন কিছু নির্দিষ্ট বিষয়ের উপর পারদর্শিতা ও সঠিক গাইডলাইন। যদি পারদর্শিকতা থাকে তাহলে অবশ্যই আয় করার সুযোগ আছে।

কোর্সে ভর্তি হতে কি বিশেষ কোন যোগ্যতা লাগে ?

আমাদের কোর্স গুলোতে ভর্তির জন্য তেমন কোন বিষয় ভিত্তিক যোগ্যতার প্রয়োজন পরে না। আপনার যদি একটি কম্পিউটার পরিচালনার সাধারন ধারণা থাকে তবে আপনি আমাদের আইটি বিষয়ক যেকোনো কোর্স করতে পারবেন। এছাড়াও আমাদের ট্রেইনাররা একদম বেসিক থেকে সকল কোর্স শুরু করে থাকেন যেন আপনাদের কোন বিষয় বুঝতে সমস্যা না হয়।

আপনাদের কোর্স ট্রেইনাররা কতটা দক্ষ ও অভিজ্ঞ ?

আমাদের কোর্স গুলো সব মার্কেটপ্লেস এক্সপার্ট ট্রেইনার দ্বারা পরিচালিত হয়ে থাকে।   এখানে আপনি দেখতে পারবেন আমাদের ট্রেইনারদের Specialized Areas এবং Work Experience. আপনি আমাদের ফ্রি সেমিনার গুলোতে অংশগ্রহণ করতে পারেন যেখানে আপনি তাদের সাথে সরাসরি কথা বলতে পারবেন।

ইন্টার্নশিপের ব্যবস্থা আছে কি ?

জ্বি অবশ্যই আছে। শর্ত সাপেক্ষে কোর্স শেষে ইন্টার্নশিপের বিশেষ সুব্যবস্থা রয়েছে।

আমি ছবি আঁকতে পারি না আমি কি গ্রাফিক্সের কাজ শিখতে পারবো ?

জ্বি অবশ্যই পারবেন। আমাদের এমন অনেক শিক্ষার্থী সফল হয়েছেন যারা সম্পূর্ন ভিন্ন ব্যাকগ্রাউন্ডের। তাই আর্ট জানতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। তবে যদি জেনে থাকেন তাহলে সেটা আপনার জন্য বিশেষ দক্ষতা যা আপনার পোর্টফলিওকে শক্তিশালী করবে তবে জানতেই হবে এমন কোন বিষয় নেই।

আমি ইংরেজিতে দুর্বল আমি কি কোর্স করতে পারবো ?

ইংরেজি যেহেতু আমাদের মাতৃভাষা নয়, তাই অনেকেই ইংরেজিতে দুর্বলতা থাকে। তবে ভয়ের কোন কারন নেই। জেবিডি আইটি সহজ ও সুন্দরভাবে, বাংলা ও ইংরেজি উভয় ভাবেই শিখিয়ে থাকে ।

আপনাদের কোর্স করলে কি কি সুবিধা দেওয়া হয় ?

সরাসরি কোর্স করলে আপনি হাতে কলমে শিখতে পারবেন, পাশাপাশি আমাদের যেসব সুবিধা রয়েছে তা হল

  • আমাদের নিজস্ব কম্পিউটার ল্যাব রয়েছে,
  • আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য ২৪/৭ অনলাইন সাপোর্ট চালু করেছি,
  • এছাড়া রয়েছে ব্যাচভিত্তিক আলোচনার জন্য অনলাইন গ্রুপ সাপোর্ট,
  • প্রয়োজনীয় ক্লাসের ভিডিও দেয়া হয়,
  • ক্লাস মিস করলে রয়েছে ব্যাকআপ সাপোর্ট,
  • এছাড়া কোর্স শেষে শর্তসাপেক্ষে ইন্টার্নশিপ সুবিধা,
  • জব প্লেসমেন্ট সেল এর মাধ্যমে আমরা বিভিন্ন কোম্পানিতে রেফার করে থাকি।
  • আমাদের রয়েছে লাইফটাইম সাপোর্ট।

কোর্স ফি কি এককালিন পরিশোধ করতে হয় ?

আপনি চাইলে পুরো কোর্স ফি একবারে দিতে পারবেন কিংবা আপনি কোর্স ফি ২ টি কিস্তিতে পরিশোধ করতে পারবেন ২৫-৩০ দিন অন্তর অন্তর।

অনলাইনে ক্লাস করে সঠিক ভাবে শিখতে পারবো ?

আমাদের অনলাইন এবং অফলাইনের ট্রেইনার ও মান যেহেতু একই তাই অফলাইনে শিক্ষার্থীরা সঠিক ভাবে শিখতে পারলে অনলাইনে কেন পারবেন না ? আমদের গাইডলাইন যথাযথ ভাবে অনুসরণ করে এবং সঠিক নিয়মে প্র্যাকটিস করলে অবশ্যই সফল হতে পারবেন।

কোর্স শেষে কি নিশ্চয়তা আছে ?

আয় করার ব্যাপারটি নির্ভর করে আপনার নিজের কোন একটি বিষয় ভিত্তিক দক্ষতা ও যোগ্যতার উপর। কোর্স শেষে আমাদের নিজস্ব জব প্লেসমেন্ট সেল এর মাধ্যমে আমরা বিভিন্ন কোম্পানিতে আমাদের শিক্ষার্থীদের রেফার করে থাকি। আপনি যদি নিয়মিত ক্লাস করেন, সব প্রোজেক্ট ও পরীক্ষা দেয়ার মাধ্যমে কোর্সটি ভালভাবে সম্পন্ন করেন সেক্ষেত্রে কোর্স শেষে আপনার চাকরীর পাওয়ার একটি বড় ধরনের সুযোগ রয়েছে।

অফিস খোলা ও বন্ধ থাকে কি কি বারে ?

সপ্তাহে ৬ দিন সকাল ১০টা – সন্ধ্যা ৬টা আমাদের প্রতিষ্ঠান খোলা থাকে। আপনি আপনার সুবিধামত যে কোন সময়ে চলে আসতে পারেন। প্রয়োজনে কল করতে পারেন  নাম্বার – +৮৮০১৭১৬৯০৫৬১৫

২৪x৭ সার্ভিস সম্পর্কে বলতে কি বোঝানো হয়েছে ?

জেবিডি আইটি এর বিশেষ সেবা ২৪x৭ সাপোর্ট। ক্লাস শেষে বাসায় প্র্যাকটিস করতে গিয়ে অথবা আমাদের কোন সেবা নিয়ে, আপনি যদি কোন সমস্যায় পড়েন সেক্ষেত্রে কিছু নিয়ম মেনে আপনি এই সেবা নিতে পারেন। সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা আইটি এক্সপার্ট আছেন আপনার জন্য।

অনলাইন ও অফলাইন ক্লাসের সিলেবাস কি একই ?

অনলাইন ও অফলাইন ক্লাসের মানে কোন পার্থক্য নেই। কেননা আমাদের অনলাইন ও অফলাইনের কোর্স  সিলেবাস ও ট্রেইনার একই।

কোর্স ফি কি খুব বেশি ?

আমাদের কোর্স ফি স্বাভাবিক। তাছাড়া শুধুমাত্র কোর্স শেষ করে দেয়ার মধ্যেই আমরা সীমাবদ্ধ নই। আমাদের শুধু ক্লাসে কাজ শিখানো হয় না ক্লাসের পর কোন সমস্যা হলে ক্লাসের বাইরেও আমরা সাপোর্ট দিয়ে থাকি। আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য ২৪x৭ অনলাইন সাপোর্ট দিয়ে থাকি। এই ২৪x৭ সাপোর্ট কোর্স চলাকালীন এবং কোর্স শেষেও দিয়ে থাকি। এছাড়া কোর্স শেষে ইন্টার্নশিপ সুবিধা ও মার্কেটপ্লেসে কাজের সাপোর্ট দিয়ে থাকি। আমাদের এখানে অভিজ্ঞ ট্রেইনার দ্বারা খুব যত্ন সহকারে শিক্ষার্থীদের কোর্স করানো হয়।